ওয়্যারলেস চার্জারের দাম কি খুব বেশি?

RAPOO XC100W

ওয়ারলেস চার্জিং কি?
ওয়্যারলেস চার্জিং বলতে সাধারনতই বুঝা যায় তারবিহীন চার্জের কথা। কিন্তু এই টেকনলজি পুরোপুরি ওয়্যারলেস না হলেও অনেকটা ওয়্যারলেস বলা চলে। এর মানে হলো, আপনার কাছে একটি ডক বা চার্জিং স্টেশন থাকবে যেটি সকেটের সাথে তারের মাধ্যমেই কানেকটেড থাকবে। আর আপনার ফোনটি ঐ ডক বা চার্জিং স্টেশনের উপরে রেখে দিলেই ফোনটি চার্জ হতে থাকবে।

ওয়্যারলেস চার্জার কীভাবে কাজ করে?
ওয়্যারলেস চার্জিং সাধারনত ইন্ডাক্টিভ চার্জিং প্রযুক্তির উপরে নির্ভরশীল। এই প্রযুক্তিতে বৈদ্যুতিক শক্তি দুটি কয়েলের মাধ্যমে ইলেকক্ট্রোম্যাগনেটিক ফিল্ড তৈরী করে থাকে।
যখন ম্যাগনেটিক ফিল্ডের উপরে মোবাইল ফোন কিংবা ওয়্যারলেস চার্জিং ফিচারযুক্ত কোন ডিভাইস থাকে তখন সেটি চার্জ হওয়া শুরু করে।

এক্ষেত্রে চার্জিং রিসিভ করা হয়ে থাকে মোবাইল কিংবা ওয়্যালেস চার্জিং সাপোর্টেড ডিভাইসের কয়েলের মাধ্যমে।

ওয়্যারলেস চার্জিং এর জন্য কি কি দরকার?
ওয়্যারলেস চার্জিং এর জন্য মূলত একটি ফোন দরকার যেটি ওয়্যারলেস চার্জিং ফিচার সাপোর্ট করে। যদি আপনার ফোন ওয়্যারলেস চার্জিং সাপোর্ট না করে থাকে তাহলে সাপোর্টেড ফোন কেস যদি থাকে তা ব্যবহার করতে হবে। এসব ছাড়া একটি চার্জিং ডক লাগবে যার উপরে ফোনটি রেখে চার্জ করার হবে।

কোন কোন ব্র্যান্ড ওয়্যালেস চার্জিং সাপোর্ট করে থাকে?
সাধারনত সব নামীদামী ব্র্যান্ড যেমন স্যামসাং, এপল, হুয়াওয়ে, সনি, এলজি, নোকিয়া, শাওমি ইত্যাদির ফ্ল্যাগশিপ বা সর্বোচ্চ মানের ফোনগুলো ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে থাকে।

এছাড়াও ফোনের বাইরে স্মার্ট ওয়াচ, অনেক হোম এপ্লাইয়েন্সেস, কম্পিউটার মাউস এসবও ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে থাকে।

ওয়্যারলেস চার্জিং স্ট্যান্ডার্ড
ওয়্যারলেস চার্জিং স্ট্যান্ডার্ড বলতে QI (পড়ুনঃ চি) হল ওয়্যারলেস পাওয়ার কনসর্টিয়াম বা WPC এর দ্বারা তৈরী করা। এতে ইন্ডাকটিভ চার্জিং করা হয় যেখানে ৪০ মিলিমিটার দূরত্বে যে কোন ডিভাইসকে তারের সংস্পর্শ ছাড়াই চার্জ করা সম্ভব।
চি চার্জিং প্রযুক্তি সব স্মার্টফোন কোম্পানিই লুফে নেয় এবং একে ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড হিসেবে বর্তমানে গ্রহন করা হয়। কারন এখন প্রায় সব ফ্ল্যাগশিপ ফোনে এই প্রযুক্তি দেয়া হয়ে থেকে থাকে।
প্রথম দিকে চি চার্জারগুলো ৫ওয়াটের মতো চার্জ করতে পারতো। তখন কম পাওয়ার আউটপুট দিতে পারলেও বর্তমানের চি চার্জারগুলো ৭.৫ওয়াট, ১০ওয়াট কিংবা ১৫ ওয়াটের ফাস্ট চার্জ করতে সক্ষম।
চি চার্জিং ছাড়াও পাওয়ারম্যাট আরো একটি প্রযুক্তি যেটি একই মাধ্যমেই কাজ করে থাকে।

ওয়্যারলেস চার্জারের দাম কি খুব বেশি?
না একেবারেই ভুল ধারণা এখন প্রায় অনেক ব্র্যান্ডই নামীদামী ব্র্যান্ডের নামে ওয়্যারলেস চার্জিং ডক বানিয়ে থেকে থাকে। উদাহরন হিসেবে বলতে পারি, Rapoo XC100 চার্জিং বেসটির দাম মাত্র ১০০০ টাকা।
Rapoo ছাড়াও অনেক ব্র্যান্ডই এই ধরনের চার্জিং ডক বা চার্জিং স্টেশন প্রস্তুত করে থাকে।     

Shop By Department