কেন ADATA-র SSD ভালো?

ADATA SU750 External SSD 256 GB

বাজারে অনেক পরিচিত SSD ব্র্যান্ডের মধ্যে ADATA ব্র্যান্ডের SSD খুবই জনপ্রিয়। তবে অনেকেই ADATA ব্র্যান্ডের এসএসডির সুবিধাসমুহ সম্পর্কে জানেন না। লেখাটি পড়ে এসএসডির ব্যাপারেও একটি ধারণা পেতে পারেন।

যেহেতু আগের একটি লেখাতে বলা হয়েছিলো SSD তে আছে নন ভোলাটাইল NAND মেমরী। এই ন্যান্ড মেমরীর উপরে আসলে নির্ভর করে থাকে এসএসডির ধারনক্ষমতা এবং রিড-রাইটের গতি। এই ন্যান্ড ফ্ল্যাশ মেমরি কয়েক ধরনের হয়ে থাকে। ধারনক্ষমতা এবং গতির ভিত্তিতে এটি 2D NAND এবং 3D NAND  হয়ে থাকে।

যদিও দেখে অনেকেই বুঝতে পারছেন 3D NAND ভালো হবে তার পরেও বিস্তারিত বলা যাক। 2D NAND এ ডাটা ধারন ক্ষমতার যে সেলগুলো থাকে সেগুলো পাশাপাশি থেকে থাকে। এতে করে মেমরীর ধারনক্ষমতা বেশি করার জন্য অনেক জায়গার প্রয়োজন পড়ে এবং অল্প জায়গায় বেশি ধারনক্ষমতাসম্পন্ন এসএসডি প্রস্তুত করাও সম্ভব হয় না। এছাড়া এসব সেল থেকে নির্গত ইলেকট্রিকাল চার্জের জন্য ডাটা করাপশন হবার সম্ভাবনা থেকে থাকে।

অন্যদিকে 3D NAND ফ্ল্যাস মেমরিতে মেমরি সেলগুলো পাশাপাশি থাকার সাথে সাথে উপরে স্ট্যাক অবস্থায় থেকে থাকে। ত্রিমাত্রিক অবস্থায় থাকার কারনে এটিকে 3D NAND  Flash মেমরি বলা হয়ে থাকে।
এই জন্য এটি সাধারনত ২ডি থেকে আরো বেশি কার্যক্ষম এবং অল্প জায়গায় বেশি মেমরী সেল থাকায় কম খরচে দ্রুত ক্ষমতাসম্পন্ন মেমরী এবং দীর্ঘস্থায়ী এসএসডি প্রস্তুত করা সম্ভব। এসব ছাড়াও ৩ডি ন্যান্ড মেমরি কম পাওয়ার খরচ করে থাকে।
ADATA এসএসডি ৩ডি ন্যান্ড ফ্ল্যাশ মেমরী ব্যাবহার করে থেকে থাকে।

এছাড়া ADATA-এর এসএসডিগুলো QLC,TLC হয়ে থাকে যেগুলো MLC বা Multi Level Cell এর একটি ধরণ। এটি বুঝায় এসএসডির প্রতিটি মেমরী সেলে কত বিটস পরিমান সংখ্যক ধারনক্ষমতা থেকে থাকে। টিএলসি বলতে ট্রিপল লেভেল সেস এবং কিউএলসি বলতে কোয়াড লেভেল সেলকে বুঝিয়ে থাকা হয়।

এছাড়া…

এসএসডির লাইফস্প্যান লিমিটঃ প্রায় সব ধরনের MLC ধরনের এসএসডিগুলো সাধারন ব্যাবহারের জন্য হয়ে থাকে। এসব এসএসডির একটি লাইফস্প্যান থাকে। তবে তাই বলে এটি ভাবা ভুল এসএসডি খুব কম সময়ের জন্য বেঁচে থাকে। একটি পরিক্ষায় সাধারন এসএসডি ৭০০ টেরাবাইট সমপরিমাণ রিড এবং রাইট করার পরে এসএসডি ফেইলইউর হয়ে পড়ে। আবার কিছু কিছু এসএসডি ১০০০ টেরাবাইট বা ১ পেটাবাইট পর্যন্ত রিড এবং রাইট করার মত ক্ষমতা রাখে।

এক্ষেত্রে ADATA-র ভাষ্যমতে তাদের কিছু উন্নতমানের এসএসডি সর্বোচ্চ ১৬০০ টেরাবাইট রিড এবং রাইট করার মত ক্ষমতা থাকে। যা আসলেই এসএসডির  ডিউরেবিলিটি প্রকাশ করে থাকে।

রিড এবং রাইট স্পিডঃ কিছু ADATA-র এসএসডিতে এসএলসি ক্যাসিং এবং ডিআরএম ক্যাশ বাফার থাকায় এর রিড এবং রাইট করার গতি ৫০০ মেগাবাইটের উপরে থেকে থাকে।

এছাড়া সফটওয়্যার সাপোর্ট হিসেবে আছে এসএসডি টুলবক্স এবং মাইগ্রেশন ইউটিলিটি। যা আপনার এসএসডির হেলথ, বর্তমান অবস্থা এবং ব্যাবহারের সময় দেখাবে। এছাড়া মাইগ্রেশন ইউটিলিটি দিয়ে পুরানো হার্ডড্রাইভ থেকে নতুন ADATA এসএসডিতে আপনার ডাটাগুলো সরাতে পারবেন। এছাড়া কিছু এসএসডিতে সিকিউরিটি সুবিধা আছে।

ADATA এসএসডির ব্যাপারে জানানো আমাদের মুল উদ্দেশ্য। বাজারে আরো অনেক ভালো ব্র্যান্ড আছে তবে কেনার সময় যাচাই বাছাই করে কেনা ভালো।

Shop By Department