অনলাইন ইউপিএস এবং অফলাইন ইউপিএস এর মধ্যে প্রার্থক্য

power backup solutions global brand pvt ltd

সাধারণত ইউপিএস 2 ধরনের হয়ে থাকে। অফলাইন এবং অনলাইন । অফলাইন ইউপিএস সাধারণত মেইন পাওয়ার ডিরেকক্টলি ইউপিএসের সাহায্য ছাড়া পিসি, কম্পিউটার কম্পোনেন্ট অথবা যে কোন ডিভাইসে সাপ্লাই করে থাকে। পাওয়ার আউটেজ হলে কারেন্টের গতিপত পরিবর্তন করে ব্যাটারির থেকে পাওয়ার সাপ্লাই হয়ে থাকে । অনলাইন ইউপিএস এবং অফলাইন ইউপিএস এর মধ্যে কিছু বিশেষ প্রার্থক্য আছে ।

অন্যদিকে অনলাইন ইউপিএসের কানেকশান ধরন অফলাইন ইউপিএসের মত ডিরেক্ট থাকে না । এটি ব্যাটারি হয়ে তারপর মেইন পাওয়ার আউটপুট সোর্সে যায়।

তাই এইখানে কোন ধরনের ডিলে বা বিরতি থাকে না । কিন্তু অন্যদিকে অফলাইন ইউপিএস যথেষ্ট এফিসিয়েন্ট হয়ে থাকে।

যাইহোক কাজের প্রয়োজনে অনেকেই ইউপিএস ব্যবহার করে থাকা হয়ে থাকে আমাদের । লোডশেডিং এর আক্রমণ হতে আমাদের কম্পিউটার , হার্ ড্রাইভ এমন অন্যান্য কম্পিউটার কম্পোনেটস বাঁচাতে ইউপিএস কেনা হয়ে থাকে।

গ্লোবাল ব্রান্ড প্রাইভেট লিমিটেড বাংলাদেশে এই লোডশেডিং থেকে কম্পিউটার কম্পোনেন্টস বাঁচানোর সলিউশন হিসেবে প্রোভাইড করছে পাওয়ার গাডের্র ইউপিএস।

বিভিন্ন পাওয়ার এবং ফ্রম ফ্যাক্টর হিসেবে বিভিন্ন প্রাইসের ইউপিএস পাওয়া যাচ্ছে।

ঘরে বা অফিসে অপেক্ষাকৃত কম পাওয়ারফুল কম্পিউটারের জন্য সাধারণত 650 ওয়াটের পাওয়ার সাপ্লাই যথেষ্ট হয়ে থাকে।

এই ক্ষেত্রে Power Guard PG650 VA মডেলের 650 ভিএ এর ইউপিএস পাওয়া যাচ্ছে মাত্র 2600 টাকায়। 2600 ভোল্ট এম্পের অফলাইন ইউপিএস পাওয়া যাচ্ছে 2900 টাকায়। তবে যদি আপনার পিসি আরো বেশি পাওয়ার ফুল হয়ে থাকে এবং আপনি যদি হেভি টাস্ক করে থাকেন তাহলে ৮০০ভোল্ট-এম্পের PG 800va ভোল্ট এম্পের মডেলের অফলাইন এউপিএস ভাল অপশন হতে পারে। 3500 টাকায় এই মডেলটি পাবেন গ্লোবাল ব্রান্ড প্রাইভেট লিমিটেডের যে কোন শাখায়।

তবে আপনার পিসি যদি হাই এন্ড স্পেসিফিকেশনের হয়ে থাকে তাহলে তার জন্য 1200-1500 ভোল্ট এম্পিউয়ার ইউপিএস আপনার জন্য পাফের্ক্ট হবে । এই সিরিজের ইউপিএস এর প্রাইসিং 5000 থেকে 10000 টাকা হয়ে থাকে । এই রেঞ্জে অফলাইন এবং অনলাইন ইউপিএস পাওয়া যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shop By Department